Header Ads

আপনাকে স্বাগতম ভিজিট করার জন্য

নতুন নতুন সংবাদ পাওয়ার জন্য সাথে থাকুন

গ্রাফিক্স ডিজাইন শিখুন ঘরে বসে ডলার হাতিয়ে নিন (পর্ব ০১)।

গ্রাফিক্স ডিজাইন পর্ব ০১




আসলামু আলাইকুম সকলে কেমন আছেন আশা করি ভালোয় আছেন তো আমি তারিকুল ইসলাম আপনাদের মাঝে আবারো আসলাম সবচেয়ে এবং গুরুপ্তপূন্য টিউটিারিয়ার নিয়ে। যদিও এর আগে আমি আপনাদের মাঝে অনলাইনের টুকিটাকি ইনকাম নিয়ে আলোচনা করেছি সেটা কিন্তু ক্ষনস্থায়ী অথাৎ এরকম অনেক সাইট আসবে কিছুদিন সার্ভিস দেওয়ার পর চলে যাবে তো আমাদের কি উচিৎ না এমন কিছু করার যা দিয়ে আমরা সারাজীবন ঘরে বসে ইনকাম করতে পারি তো আজকে আমি্েটোই নিয়ে আলোচনা করব।আপনারা অনেকে গ্রাফিক্স ডিজাইন সনম্পর্কে শুনে থাকবেন বা প্রথমবারের মতো শুনছেন তো আমি একেবারেই বেসিক থেকে আলোচনা করব ভালোলাগলে অবশ্যই কমেন্ট করবেন আমাদের পাশে থাকার চেষ্টা করবেন।



কিছু কিছু কাজ আছে যা করে আপনি আপনার সারাজীবন কাজ করে যেতে পারেন যেমন ওয়েবডিজাইন করা,গ্রাফিক্স ডিজাইন করা,এস ই ও,সি পি এ মার্কেটিং  ইত্যাদি।অনলাইনের জগৎ বড় নিষ্ঠুর যে ইনকাম করতে পারে তার হাতের মুঠোয় আর যে পারে না সে সারাজীবন অন্যের চেয়ে থাকে অন্যের প্রশংসায় নিজে গর্বিত হয়। তো আপনি নিজের ক্যারিয়ার নিজে গড়তে পারবেন শুধুমাত্র আমার সাইটের পাশে থেকে আমাকে প্রয়োজনীয় কমেন্ট করে আর সবচেয়ে গুরুপ্ত হচ্ছে প্রাকটিস এর উপরে থাকা। তো আমি অনেক কথায় বলে ফেললাম চলুন এখন একটু গ্রাফিক্স সমন্ধে জানি।

১।গ্রাফিক্স ডিজাইন কি?বর্তমানে গ্রাফিক ডিজাইন বলতে আমরা সেই সব চিত্র কর্মকে বুঝি যা পরবর্তীতে মূলত: ছাপার জন্য তৈরি হয়ে থাকে। তবে প্রযুক্তির প্রয়োজনে গ্রাফিক ডিজাইন শুধুমাত্র ছাপার গন্ডি পেরিয়ে বহুদূর চলে যাচ্ছে। গ্রাফিক ডিজাইন এর একান্তই অন্তর্ভুক্ত বিষয় গুলি হচ্ছে – ডিজিটাল সাইন, ক্যালেন্ডার, টাইপোগ্রাফি, ব্রোশিয়োর, ওয়েব সাইট ডিজাইন ইত্যাদি ইত্যাদি।
২।গ্রাফিক্স ডিজাইনের প্রতি আমার আকর্ষণ সব সময়ই ছিল। আমার আগের অনেক টিউন ছিল ফটো এডিটর নিয়ে। তাই বুঝতেই পারছেন এই দিকে আমার আকর্ষণ। আমার করা সব ফটো টিউন ছিল সাধারণদের ব্যবহারকে চিন্তা করে। প্রোফেশনালদের এডিট করার জন্য সত্যি বলতে ঐ সব ছোট সফটওয়্যার তেমন কাজে আসবে না। :(আমি নিজেও আগে ফটোশপের কাজ জানতাম না। তাই ছোট ছোট ঐ সব সফটওয়্যার দিয়ে কাজ চালাতাম।
কিন্তু এখন যেহেতু প্রোফেশনাল ডিজাইনার হিসেবে নিজেকে দেখতে চাচ্ছি তাই প্রোফেশনাল সফটওয়্যার ছাড়া আর কোন বিকল্প পথ নেই। গ্রাফিক্স ডিজাইন শিখতে গিয়ে আমি যে সব সমস্যায় পড়েছি।
  1. কোথায় শিখবো??
  2. কি শিখবো??
  3. ভাল কোন প্রতিষ্ঠান আছে কি??
  4. খরচ কেমন হবে??
  5. আসলেও কি শেখা হবে??

তো এখন আমি এসকল প্রশ্নের জবাব দিতে পারব।আমিও প্রথমে অনেক ভাইয়ের পিছনে সময় দিয়েছি কিন্তু তারা গাছে চরে দিয়ে মই নিয়ে পালিয়ে যায়। অথাৎ তারা টাকা নিয়ে পালিযে যায় কারন এট িধেয্যের কাজ যেখানে তারা সময় ব্যায় করতে চায় না।তো আপনার জন্য উচিৎ ভালো কোনো প্রতিষ্ঠান এ শেখা বা সবচেয়ে ভালো হবে যদি অনলাইনে বিনা টাকায় টিউটোরিয়াল পড়ে এবং ইউটিউব থেকে ভিডিও দেখে শেখা।কিন্তু   আপনি সরাসরি ভিডিও দেখে শিকতে পারবেন না আপনার জন্য বোসক কনসেপ্ট দরকার তার জন্য আপনার টিউটোরিয়ার দরকার।আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হতে ইচ্ছুক তাহলে আপনার যা দরকার
১। ধৈয্য।
২।কাজ করার জন্য একটি পিসি বা ল্যাপটপ।
৩।নেট সংযোগের ব্যাবস্থা।
৪।কিছু ভালোসাইট যা দিয়ে আপনি টিউটোরিয়াল ফলো করে শিখতে পারেন।
৫।চোখ কান খোলা রেখে নতুন প্রযুক্তিকে মানিয়ে নেওয়া।তাহলেই হবে 
এখন শুরু করা যাক একেরারেই বেসিক থেকে
প্রথমত আপনার কম্পিউটারে গ্রাফিক্স পিজাইন শেখার জন্য দুইটি সফটেয়ার দরকার হবে।
১।এডোবি ফটোশপ
২।এডোবি ইলেস্টটর।
তো আমরা প্রথমে এডোবি ফটোসপ নিয়ে জানব।তো আজকে এই পর্যন্ত আমরা আগামি টিউটিারিয়ালে দেকাব কিভাবে  এডোবি ফটোসপ ইনস্টাল দিতে হয় এবং কাজ করতে হয়।
তো আপনারা যদি আমার সাইটের পাশে থাকে তো ধীরে ধীরে শিখতে পারবেন। আর আমার ফেসবুক পেস এ অবশ্যই জয়েন করবেন।ইউটিউব এ সাসক্রাইব করে পাশে থাকবেন।

No comments

HI.Thanks for visit site.Please comment me. How can Help Do You Need?

Powered by Blogger.